OUTSOURCING

কেবল সামাজিক যোগাযোগ মাধ্যমে সারাদিন সময় না কাটিয়ে আউট সোর্সিংএর মাধ্যমে মাসে ২৫ থেকে ৩০ হাজার টাকা আয় করছে নোয়াখালীর তরুণ-তরুণীরা। টিউশনসহ পার্টটাইম কাজের বিকল্প হিসেবে শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হচ্ছে এ কাজ। আর সংশ্লিষ্টরা বলছেন তরুন প্রজন্মকে দক্ষ হিসেবে গড়ে তুলতে পারলে ঘুচবে বেকারত্ব, আয় হবে বৈদেশিক মুদ্রা। 

স্কুল-কলেজে পড়ুয়া মধ্যবিত্ত শ্রেণীর অনেক তরুণ-তরুণী ও বেকার যুবকরা আয়ের জন্য বেছে নেন পার্টটাইম জব বা টিউশনি। সময়ের আর্বতে বদলেছে কাজের ধরণ। দেশে বসে বিদেশী কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির জন্য করে দিচ্ছেন গ্রাফিক্স, এ্যানিমেশন, ওয়েবডিজাইন বা ডাটা এন্ট্রিসহ শতশত ইন্টারনেট ভিত্তিক কাজ।

যে কোন জায়গায় যে সময় কাজ করার সুবিধা। তাই ফ্রিল্যান্সিং এ রয়েছে স্বাধীনতা। ছেলেদের পাশাপাশি মেয়েরাও এগিয়ে যাচ্ছেন এ ধরণের কাজে।

তবে এ খাতে কাজ করতে গিয়ে ইন্টারনেটের গতি ও চড়া মূল্যের কারণে বাঁধার সম্মুখিন হচ্ছেন তারা। এছাড়া, ভারত বা অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের প্রাপ্তিও তুলনামুলক কম।

এসব প্রতিবন্ধকতা দূর করতে পারলে এ খাত থেকে সর্বোচ্চ রেমিটেন্স আয় করা সম্ভব বলে জানান নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ অধ্যাপক।


No comments:

Post a Comment